শাস্ত্র সিদ্ধান্ত বিনির্ণয়

 


আর্যসমাজের মূলনীতির প্রথম নীতিই বলে বেদ সমস্ত সত্য বিদ্যার পুস্তক । মহর্ষি দয়ানন্দ সরস্বতী স্বীয় 'সত্যার্থ প্রকাশ' গ্রন্থে আর্ষদৃষ্টিতে যে সিদ্ধান্ত প্রদান করেছেন বিদ্বৎ পর্যায়ে সেটিই প্রামাণিক বলে আর্যসমাজের সভ্যদের নিকট গৃহীত হবে । আর্যসমাজ সিদ্ধান্তগত বিষয়ে যে নীতি অনুসরণ করে - 
 
১। বেদ ও বৈদিক তত্ত্ব অপৌরুষেয়তার পরিপন্থী কোন মতামত গৃহীত হবে না ।
২। মহর্ষি দয়ানন্দ সরস্বতী স্বীয় গ্রন্থাদিতে মতান্তর সম্পর্কে যে মতামত দিয়েছেন সেটিই স্পষ্টভাবে গৃহীত হবে । কদাচিৎ কোন বিদ্বান দ্বারা যদি বিরোধ পরিলক্ষিত হয় তবে উক্ত সিদ্ধান্ত ও বক্তব্য স্বতঃ অনুমোদনহীন ও প্রত্যাখ্যান করা হবে ।
৩। আর্যসমাজ শাস্ত্রীয় সিদ্ধান্তে ' বাদে বাদে জায়তে তত্ত্ববোধঃ ' নীতিতে বিশ্বাসী । বিদ্বানদের মধ্যে মতভেদ থাকা সম্ভব । কিন্তু বেদ ও আর্ষদৃষ্টিকে অভ্রান্ত এই নীতিকে অনুসরণ করতে হবে । ফলশ্রুতিতে কোন বিদ্বানের দ্বারা আপাত বিরোধ পরিলক্ষিত হলেও তার সামগ্রিক সিদ্ধান্ত পরিত্যাজ্য না হয়ে উক্ত বিরোধাভাসপূর্ণ সিদ্ধান্তই খণ্ডনপূর্বক বৈদিক তত্ত্বাভাস স্থাপিত হবে ।
৪। মহর্ষি দয়ানন্দ সরস্বতী থেকে শুরু করে সমস্ত আর্ষ পরম্পরার বিদ্বানদের মতামত শাস্ত্রালোকে গৃহীত । শাস্ত্রভিত্তিতে পৌরুষেয় শাস্ত্রের মতের অনুসরণে কৃত সিদ্ধান্ত দোষাবহ গণ্য হবে না বরং পথপ্রদর্শক রূপে পরিগণিত হয়ে আধুনিকতম ও শুদ্ধতর সিদ্ধান্তই অনুসৃত হবে । 
 
মহর্ষি দয়ানন্দ সরস্বতী ব্যতীত কোন বিদ্বানই ঋষিকোটির হিসেবে আমরা স্বীকার করি না । এমতাবস্থায় বৈদিক তত্ত্ব নিয়ে সিদ্ধান্তগত মতভেদ থাকলেও তা গুরুতর নয় এবং চূড়ান্ত যৌক্তিক সিদ্ধান্তই গ্রহণযোগ্য হবে । আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘে যেমন শ্রীল প্রভুপাদ কিংবা রামকৃষ্ণ মিশনে স্বামী বিবেকানন্দ - শ্রীরামকৃষ্ণ যেমন মূল তেমনি বাকি বিদ্বানরা কিন্তু এখানে মূল নয় বরং মহর্ষি দয়ানন্দ সরস্বতীই সংস্থাপক । তাই যদি কেউ কোন বিদ্বানের মতামত নিয়ে আর্যসমাজকে প্রশ্নবিদ্ধ করতে চায় তবে সে ভুল করবে ২টি কারণে -
 
১। বৈদিক অপৌরুষেয়তা নিয়ে সব বিদ্বান একমত ।
২। উক্ত সিদ্ধান্তই আর্যসমাজের মূল ভিত্তি স্বরূপ ।
 
উদাহরণস্বরূপ - 
 
১। পণ্ডিত রাজারাম শাস্ত্রী ও পণ্ডিত বিশ্ববন্ধু শাস্ত্রীর যাস্কীয় ইতিহাসবাদ মান্যতা স্বামী ব্রহ্মমুনি, মহামহোপাধ্যায় পণ্ডিত আর্যমুনি, পণ্ডিত শিবশঙ্কর শর্মা কাব্যতীর্থ, পণ্ডিত অমর স্বামী সরস্বতী, মহামহোপাধ্যায় আর্যমুনিজী কর্তৃক মহাত্মা হংসরাজের সভাপতিত্বে আভ্যন্তরীণ শাস্ত্রার্থে খণ্ডিত হয় ।
২। স্বামী জগদীশ্বরানন্দ দ্বারা কৃত রামায়ণের নির্বাচন বিশেষ পণ্ডিত অমর স্বামী সরস্বতীজীর 'রামায়ণ দর্পণ' গ্রন্থের টীকায় শ্রী লালা লাজপত রায় দ্বারা খণ্ডিত ।
৩। বেদরত্ন শ্রী উদয়বীর শাস্ত্রীজীর সাংখ্যদর্শনে প্রক্ষিপ্ততা ও মীমাংসার সূত্রে মাংসের উল্লেখ ড. জ্বলন্ত কুমার শাস্ত্রী, মহামহোপাধ্যায় আর্যমুনিজী ও স্বামী ব্রহ্মমুনি পরিব্রাজক দ্বারা সদ্ ব্যাখ্যাত ।
৪। শ্রী অগ্নিব্রত নৈষ্ঠিকের রশ্মি তত্ত্ব পরোপকারিণী সভা ২০১৩ সালের মে মাসের ২য় পত্রিকায় মুনি সত্যজিৎজী দ্বারা ভ্রান্ত ঘোষিত । 
 
প্রাসঙ্গিক ঘটনা দিয়েও বিষয়টা বোঝা যেতে পারে । যেমন স্বামী জগদীশ্বরানন্দ সরস্বতী মহর্ষি দয়ানন্দ সরস্বতীজীকে নিয়ে লেখা একটি বইতে অত্যস্তুতি করেছেন যা কিনা সরাসরি মহর্ষি দয়ানন্দ সরস্বতীজীর মৌলিক মান্যতা বিরোধী । তাই স্বাভাবিকভাবেই উক্ত সিদ্ধান্ত গৃহীত হবে না । আবার এতে স্বামী জগদীশ্বরানন্দ সরস্বতীর অন্য কৃতিত্বও ম্লান হবে না কেননা আর্যসমাজ নিজেই তার বক্তব্যের খণ্ডন করার ও তা বলার সামর্থ্য রাখে । 
 
এবার অন্যদিকে আসি । রামকৃষ্ণ মিশনের ' জগতে যত ধর্মমত ' বইতে ইসলাম ও নবীকে নিয়ে অত্যন্ত মহাপুরুষ বা ভালো ভালো (?) কথা আছে । রামকৃষ্ণ মিশন কি তা অস্বীকার বা প্রত্যাখ্যান করতে পারে বা করেছে ? স্টেটমেন্ট দেওয়ার সামর্থ্য রাখে যেভাবে আমরা রাখি বা আমাদের বিদ্বানগণ কোন সিদ্ধান্ত খণ্ডনে রাখেন ? তারা করেনি ।
 
আবার স্বামী বিবেকানন্দ বলেছেন বেদে কুসংস্কার আছে , শ্রীরাম বা শ্রীকৃষ্ণ মদ্য-মাংস খেতেন । এটা তারা অস্বীকার করতে পারবে ? এখন স্বামী জগদীশ্বরানন্দ সরস্বতী আর্যসমাজের সংস্থাপক না বরং সেবক মাত্র, কিন্তু স্বামী বিবেকানন্দ তো রামকৃষ্ণ মঠ ও মিশনের সংস্থাপক । দুটোর তুলনা যারা করে তাদের মন্দবুদ্ধি বলা আর কি উপায় ? একই কথা শ্রীরামকৃষ্ণ, শ্রীল প্রভুপাদসহ সবার উক্তির জন্যে প্রযোজ্য যে তাদের বক্তব্য বৈধ করার জন্য সেবকমাত্রের কোন সামান্য ভ্রান্তির অংশবিশেষ তুলে এনে যারা প্রচার করে তারা এটাই প্রমাণ করে যে তারা যাদের রক্ষা করতে চাচ্ছে তাদের অবস্থান মহর্ষি দয়ানন্দ সরস্বতীর চরণ তো দূরে থাক তার এক সেবকের তুল্যও না ।
 
 
উল্লেখ্য, উক্ত সমস্ত সিদ্ধান্তই বেদের অপৌরুষেয়তার সাথে সম্পর্কহীন ও বৈদিক মান্যতার সাথে মূখ্যত কোন সংঘর্ষ তৈরি করে না । অধিকন্তু বিদ্বানগণে মতান্তর হলেও মনান্তর নেই এবং চূড়ান্ত সিদ্ধান্তই গৃহীত হয় । তাই অন্য সম্প্রদায়ের প্রতিষ্ঠাতাগণের প্রদরর ভ্রান্ত মতবাদের সাথে বিদ্বৎ শ্রেণীর শাস্ত্রীয় চিন্তাধারার তুলনা করাটা মূর্খসুলভই হবে ।
 
 
 

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.