যে সকল গ্রন্থ প্রাচীন বৈদিক সভ্যতার ইতিহাস নিয়ে আলোচনা করে তাদের ইতিহাস গ্রন্থ বলা হয়। প্রাচীন মনীষী এবং বিখ্যাত ব্যক্তিবর্গের জীবন থেকে ভালোমন্দ শিক্ষা নেয়াই এই ইতিহাসের উদ্দেশ্য। আমাদের পূর্বজদের ইতিহাস নানা স্থলে পাওয়া যায়। ব্রাহ্মণ বা উপনিষদেও ঋষিদের কথোপকথনের মাধ্যমে পাওয়া যায়। কাব্যের আলোকে সাজানো আমাদের দুই বিখ্যাত বৃত্তান্ত আমরা জানি-
১। রামায়ণ [মর্যাদা পুরুষোত্তম শ্রীরামচন্দ্রের জীবনী]
২। মহাভারত [প্রাচীন ভারতের বিখ্যাত দুই রাজবংশ কৌরব ও পাণ্ডবদের মধ্যকার ধর্মযুদ্ধের ইতিহাস।
এছাড়া পরমযোগী যোগেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জীবনীর উল্লেখযোগ্য কথন পাওয়া যায় এতে]। রামায়ণ ও মহাভারতের বর্তমান পাণ্ডুলিপির একটা বড় অংশ প্রক্ষিপ্ত অর্থাৎ পরবর্তীতে সংযোজিত। নানা গবেষণা ইনস্টিটিউট এসব আঞ্চলিক পাণ্ডুলিপি নিয়ে গবেষণা করে মূল বা শুদ্ধ সংস্করণ প্রকাশের চেষ্টা করেছেন। মহাভারতের আদিপর্বেই উল্লেখ রয়েছে যে, ব্যাসদেব ২৪ হাজার শ্লোকে মূল মহাভারত রচনা করেন, অথচ বর্তমানে অঞ্চলভেদে পাওয়া পাণ্ডুলিপিতে ৯০ হাজার থেকে ১ লাখের ও অনেক বেশি শ্লোক পাওয়া যায় যা নিঃসন্দেহেই পরবর্তীতে সংযোজিত।
রামায়ণের সর্বপ্রাচীন পাণ্ডুলিপিগুলোতেও উত্তর কাণ্ডের অস্তিত্ব পাওয়া যায় না, এবং আদি বা বালকাণ্ডকেও আলাদা কাণ্ড হিসেবে পাওয়া যায় না।
এছাড়াও মহাভারতের ভীষ্মপর্বের অংশ ৭০০ শ্লোক ও ১৮ অধ্যায় বিশিষ্ট শ্ৰীমদ্ভগবদ্গীতা পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ দর্শন শাস্ত্রের এক অনন্য উদাহরণ।
মহামহোপাধ্যায় পণ্ডিত আর্যমুনি
মহামহোপাধ্যায় পণ্ডিত যুধিষ্ঠির মীমাংসক
বাল-ব্রহ্মচারি পণ্ডিত অখিলানন্দ সরস্বতী
পণ্ডিত গঙ্গা প্রসাদ উপাধ্যায়
স্বামী জগদীশ্বরানন্দ সরস্বতী
পণ্ডিত যশপাল শাস্ত্রী
- মহাভারত
মহামহোপাধ্যায় পণ্ডিত আর্যমুনি [ বিরাট পর্ব পর্যন্ত ]
স্বামী জগদীশ্বরানন্দ সরস্বতী
- গবেষণামূলক সাহিত্য -
রামায়ণ ভ্রান্তি নিবারণ - স্বামী বিদ্যানন্দ সরস্বতী
দ্রৌপদী কা চিরহরণ - স্বামী বিদ্যানন্দ সরস্বতী
যোগেশ্বর শ্রীকৃষ্ণ - পণ্ডিত রাজবীর শাস্ত্রী
রামায়ণ দর্পণ - পণ্ডিত শ্রী অমর স্বামী সরস্বতী
মর্যাদা পুরুষোত্তম শ্রীরামচন্দ্র - স্বামী জগদীশ্বরানন্দ সরস্বতী
রামায়ণে বানর , হনুমান , রাবণ , বিবাহ বয়স , দ্রৌপদীর ৫ স্বামী , কর্ণ ইত্যাদি নিয়ে পণ্ডিত শ্রী অমর স্বামী সরস্বতীজীর বিবিধ বই আছে ।
বিদ্রঃ ঐতিহাসিক গবেষণায় মতভেদ থাকা স্বাভাবিক । এটি একটি চলমান প্রক্রিয়া । চূড়ান্ত নয় ।