নমস্তে, নমস্কার করার পদ্ধতি সম্পর্কে বৈদিক বিধান ও আর্ষ পরম্পরা সনাতনী মাত্রেই অবগত । সমসাময়িক নানা প্রভাবে নমস্কারের বৈদিক বিধান ও পদ্ধতি জানার আবশ্যকতা বোধ করেছেন সুধী জিজ্ঞাসুজন । পাশাপাশি গুরুসেবার নানা কর্তব্যের মধ্যে পাদপ্রক্ষালন কতটা শাস্ত্রীয় এই নিয়েও দ্বিধা বিদ্যমান । স্বাধ্যায়হীনতার অকালপ্রভাবে বিদ্যাদাতা আচার্যসেবাকেও বহুলাংশে ভক্তি ও শ্রদ্ধাহীনতার ফলশ্রুতিতে কুসংস্কার ঘোষণায় উদ্যত । নমস্কার সম্পর্কে নিম্নোক্ত শাস্ত্রীয় প্রমাণসম্বলিত ভিডিয়ো দ্রষ্টব্য -
মহর্ষি দয়ানন্দ সরস্বতী স্বীয় বেদভাষ্যেও নমস্কার যে নিচু হয়ে করা যায় তা সম্পর্কে আলোকপাত করেছে ।
যজুর্বেদ ১৯.৬২ মহর্ষি দয়ানন্দ সরস্বতীকৃত ভাবার্থ - যেষাং পিতরো যদা সামীপ্যমাগচ্ছেয়ুঃ স্বয়ং বৈতেষাং নিকটে সমভিগচ্ছেয়ুস্তদা ভূমৌ জানুনী নিপাত্য নমস্কৃত্যৈতান্ প্রসাদয়েয়ুঃ, পিতরশ্চাশীর্বিদ্যাসুশিক্ষোপদেশেন স্বসন্তানান্ প্রসন্নান্ কৃত্বা সততং রক্ষেয়ুঃ ।
মনুস্মৃতির ২।৭১ শ্লোকে আচার্যের পদস্পর্শ করে প্রণামের উল্লেখ রয়েছে । বলা বাহুল্য শ্লোকটি মৌলিক হিসেবে গৃহীত হয়েছে ।
পূর্ব শ্লোকে [ ২.৭১] এই নমস্কার পদ্ধতিকে ' ব্রহ্মাঞ্জলি ' আখ্যা দেওয়া হয়েছে ।
মনুস্মৃতি ২.৭২ শ্লোকে চরণ স্পর্শ করে নমস্কারের পদ্ধতিও দেওয়া আছে ।
হিন্দিভাষা বুঝতে অসমর্থদের জন্য প্রচলিত একটি অনুবাদ সংযুক্ত করা হলো । মূলভাবের সবিশেষ কোন পার্থক্য নেই ।
মহর্ষি দয়ানন্দ সরস্বতীজী'র জীবনীতেও গুরুমহারাজ স্বামী বিরজানন্দ দণ্ডীজীর চরণ স্পর্শ করে প্রণামের উল্লেখ পাওয়া যায় ।
মহর্ষি দয়ানন্দ সরস্বতীর জীবন চরিত - ঘাসীরাম পৃষ্ঠা ৬৯
দয়ানন্দ প্রকাশ - স্বামী সত্যানন্দ পৃষ্ঠা ৬২
ঐতিহাসিকভাবেও চরণস্পর্শ প্রণামের অসংখ্য দৃষ্টান্ত পাওয়া যায় । আমরা কিছু এখন দেখবো ।
মহাভারত
- যুধিষ্ঠির দ্বারা গুরুদের চরণে প্রণাম
কালীপ্রসন্ন সিংহ - অধ্যায় সভা পর্ব ৩৪
গীতাপ্রেস সভা পর্ব ৩৫.১
স্বামী জগদীশ্বরানন্দ - আর্যসমাজ [ সভা পর্ব ৭.১ -২]
- শ্রীকৃষ্ণ দ্বারা ব্রাহ্মণের চরণ প্রক্ষালন
কালীপ্রসন্ন সিংহ - অধ্যায় সভা পর্ব ৩৪
গীতাপ্রেস সভা পর্ব ৩৫.১০
স্বামী জগদীশ্বরানন্দ - আর্যসমাজ [ সভা পর্ব ৭.৮]
রামায়ণ
- লক্ষণ দ্বারা শ্রীরাম ও সীতার পাদপ্রক্ষালন
বাল্মীকি রামায়ণ অযোধ্যা কাণ্ড ৫০.৪৯ [ স্বামী জগদীশ্বরানন্দ - আর্যসমাজ ৩৮.২৭ ]
- শত্রুঘ্নের শ্রীরামের চরণে প্রণতি নিবেদন
গীতাপ্রেস অযোধ্যা কাণ্ড ৯৯.৪০ [ স্বামী জগদীশ্বরানন্দ ৬৯.১০ , আর্যমুনি৬৯.১৭ ]
- সুগ্রীবের শ্রীরামের চরণে প্রণাম
গীতাপ্রেস কিষ্কিন্ধ্যা কাণ্ড ৩৮.১৮ [ আর্যমুনি ২১.১২ ]
- ধর্মসূত্রে পাদস্পর্শ প্রণাম
আপস্তম্ব ধর্মসূত্র ১.২.৫.২১
- পাদপ্রক্ষালন
পাদপ্রক্ষালন ধর্মসূত্র দ্বারা অনুমোদিত । আপস্তম্ব ধর্মসূত্রের ১.২.৬.১ এ স্পষ্টভাবে এই আদেশ দেখা যায় -
সদা নিশায়াং গুরুং সম্বেশয়েত্তস্য পাদৌ প্রক্ষাল্য সম্বাহ্য ।
ইংরেজি অনুবাদে - Every day he shall put his teacher to bed after having washed his (teacher's) feet and after having rubbed him.
একই কথা আছে বৈখানস ধর্মসূত্রের ২৯.১৬ সূত্রে - ব্রাহ্মণান্পাদৌ প্রক্ষাল্য নবানিবস্ত্রোত্তরীয়াভরণানি
- সিদ্ধান্তপক্ষ:
১) নমস্কার মৌখিক, বিনীত হয়ে কিংবা পদস্পর্শ সব
প্রকারেই শাস্ত্রোক্ত । কেউ কাউকে স্পর্শ করতে না দিলে সেটি একান্ত
ব্যক্তিগত সিদ্ধান্ত । শাস্ত্রীয় কোন নিষেধ নেই ।
২) গুরুর পাদপ্রক্ষালন ধর্মশাস্ত্রোক্ত বিধি । কিন্তু গুরুর পাদোদক পান , কেশ স্নান ইত্যাদি অবৈদিক ও কদাপি অনুসরণযোগ্য নয় ।
অলমিতি ।