মহর্ষি দয়ানন্দ সরস্বতী সনাতন ধর্মের সংজ্ঞা কী দিয়েছেন ?

 


যে ‘সর্বতন্ত্রসিদ্ধান্ত’ অর্থাৎ ‘সার্বভৌমিক ও সার্বজনিক ধর্ম ‘ সকলে সর্বদা মেনে এসেছে, এখনও মানে এবং ভবিষ্যতেও মানবে তথা যে ধর্মের বিরোধী কেউই হতে পারে না তাকে ‘সনাতন’ = নিত্যধর্ম বলে।[1]

সূত্রঃ সত্যার্থ প্রকাশ [ স্বমন্তব্যামন্তব্যপ্ৰকাশঃ ] 
 

 
অবিদ্যাযুক্ত ব্যক্তি অথবা ভিন্নমতবাদী কর্তৃক বিভ্রান্ত ব্যক্তিরা যে বিরুদ্ধ জ্ঞান এবং ধারণা পোষণ করে, তা বুদ্ধিমানের জন্য স্বীকার্য নয় কিন্তু আপ্ত[2]অর্থাৎ সত্যবিশ্বাসী, সত্যবাদী, সত্যকর্মা, পরোপকারী, পক্ষপাতরহিত বিদ্বান যা স্বীকার করেন, তাই সকলের জন্য মাননীয় ; তিনি যা মানেন না তা অস্বীকার্য বিধায় প্রমাণযোগ্য নয়।

  • প্রমাণঃ
[1] ভোগ্যো ভবদথো অন্নমদদ্বহু। য়ো দেবমুত্তরাবন্তমুপাসাতৈ সনাতনম্ ॥ অথর্ববেদ ১০।৮।২২ = যে অতি উত্তম গুণযুক্ত সনাতন [নিত্য স্থায়ী] দেব [স্তুতিযোগ্য পরমেশ্বর] আছেন, তাঁকে যে মানব উপাসনা করবে; সে [সুখ দ্বারা ] অনুভবযোগ্য হবে এবং আরো বিবিধ অন্ন [জীবনসাধন] ভোগ করবে। অর্থাৎ সেই সনাতন পরমেশ্বরকে স্মরণকারী ব্যক্তি উত্তম ভোক্তা হন ও সুদীর্ঘকাল পর্যন্ত বিভিন্ন জীবনসাধন প্রাপ্ত হয়ে উন্নতি লাভ করতে থাকে।সনাতনমেনমাহুরুতাদ্য স্যাৎপুনর্ণবঃ। অহোরাত্রে প্র জায়েতে অন্যো অন্যস্য রূপয়োঃ ॥ অথর্ববেদ ১০।৮।২৩ = এই [সর্বব্যাপক] সনাতন [নিত্য স্থায়ী পরমাত্মা] এবং তিনি আজ [প্রতিদিন] নিত্য নবীন হয়ে থাকেন। দিন ও রাত্রি উভয়ে একে অপরের দ্বিবিধ রূপ দ্বারা উৎপন্ন হয়ে থাকে। অর্থাৎ রাত-দিনের এই চক্র সেই সৃষ্টির আদি হতেই চলছে। তারপরেও প্রতিটি দিন, প্রতিটি রাত আমাদের কাছে নতুনের মতো লাগে। ঠিক তেমনি অনাদি অনন্ত সনাতন হয়েও ঈশ্বর সবসময় নবীন।
[2] মনু০ ২।১





Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.