ব্রাহ্মসমাজের প্রস্তাব ও মহর্ষি দয়ানন্দ সরস্বতীর বেদের প্রতি অবিচল ভক্তি

 


একবার এক ব্রাহ্মসমাজের নেতা মহর্ষি দয়ানন্দ সরস্বতীকে বললেন, "আপনি সকল স্থানে সকল বিষয়ে একমাত্র বেদকেই প্রমাণ না মেনে যদি এদেশীয় অন্যান্য সৎগ্রন্থ কিংবা বিদেশীদের রচিত সৎগ্রন্থের সৎকথাও (তা বেদে থাকুক অথবা না থাকুক) প্রমাণ হিসেবে মেনে নেন, তবে ব্রাহ্মসমাজ ও আপনার মধ্যে বিশেষ কিছু মতভেদ থাকে না। তাহলে আপনার মহান কাজে ব্রাহ্মসমাজেরও ঐকান্তিক সহযোগিতা পাবেন।"

এই কথা শুনে মহর্ষি দয়ানন্দ সরস্বতী প্রত্যুত্তরে বললেন, 

 

"যদি কেউ আমাকে ত্রিভুবনের আধিপত্য এনে দিয়ে বলে বলে যে বেদের পরিবর্তে তা গ্রহণ করো, তবে আমি তা তুচ্ছ করে বেদকেই সভক্তিতে বরণ করে নেব। আমি বেদকেই একমাত্র প্রমাণ বলে মনে করি। এজন্য কেউ যদি আমাকে তোপের মুখে উড়িয়ে দিতে চায়, তবুও আমি বেদকে, একমাত্র বেদকেই পরমমান্য, সাক্ষাৎ ভগবান বলে মনে করব।"

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.