আচার্য ড‌. রামনাথ জী‌ বেদালঙ্কার

 


আচার্য ড‌. রামনাথ জী‌ বেদালঙ্কার

আর্য‌ জগতের‌ জগদ্‌বিখ্যাত বিদ্বানগণের‌ মধ্যে আচার্য রামনাথ জীর স্থান‌ অন্যতম ।  পূজ্য‌ আচার্য জীর জন্ম ১৯১৪ সনের‌ ৭ই জুলাই  বরেলীতে ।

তিনি তাঁর পিতার প্রেরণায় গুরুকুল কাঁগড়ী, হরিদ্বারে অধ্যয়ন‌ সম্পন্ন করেন এবং এ গুরুকুলেই‌ উপাধ্যায় পদে‌ অধিষ্ঠিত ছিলেন । 

মহাত্মা স্বামী শ্রদ্ধানন্দ জীকে আচার্য জী দর্শন‌ করেছিলেন এবং তিনি একবার বাল্যকালে তাঁকে পত্র‌ও লিখেছিলেন ।  আচার্য জী  গুরুকুল কাঁগড়ী‌ থেকে অধ্যয়ন‌ সম্পন্নের‌ পশ্চাৎ মহাত্মা স্বামী শ্রদ্ধানন্দ জীর প্রেরণায় তাঁর অবশিষ্ট জীবন গুরুকুলের সমর্পিত করেন । বেদ এবং বৈদিক বাঙ্‌ময়ের‌ উচ্চকোটির  বিদ্বান‌ ছিলেন ।  তিনি ছিলেন সরলতা এবং নির্মলতার‌ মূর্তি ছিলেন । গুরুকুল কাঁগড়ীতে‌ উপাধ্যায়‌ পদ থেকে অবকাশ নিয়ে‌ অধিকাংশ সময় আর্য বানপ্রস্থ আশ্রম, জ্বালাপুরের নিকট গীতা আশ্রম, জ্বালাপুরে নিবাস করেন ।  পূজ্য‌ আচার্য জী‌ নকারাত্মক কোন‌ও প্রকার কোনো কথোপকথন কখন‌ও করতেন না ।  বেদের প্রতি‌ তাঁর অত্যন্ত‌ ভক্তিপূর্ণ‌ প্রগাঢ় নিষ্ঠা‌ ছিলো । তাঁর সরল এবং সুবোধ বেদ ব্যাখ্যা অধ্যয়নে পরমাত্মার‌ কাব্য রহস্য হৃদয়ে আধ্যাত্মিকতা‌র‌ অনুভূতির অনুভব প্রদান‌ করে ।  আচার্য জীর ব্যক্তিত্ব এবং কৃতিত্ব'র উপর তাঁর পুত্র প্রসিদ্ধ আর্য বিদ্বান ডা. বিনোদচন্দ্র বিদ্যালঙ্কার জীর সম্পাদনায়  ‘শ্রুতি মন্থন’ নামে একটি বৃহৎ‌ গ্রন্থ‌ প্রকাশিত হয়েছে। 

আচার্য রামনাথ জী গুরুকুল কাঁগড়ী‌ থেকে ১৯৭৬ সনে অবকাশ‌ নেওয়ার‌ পর চণ্ডীগঢ়ে পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে ৩ বর্ষের‌ জন্য ‘মহর্ষি দয়ানন্দ বৈদিক অনুসন্ধান পীঠ’ এর আচার্য এবং অধ্যক্ষ পদে‌ উপবিষ্ট হন । এখানে তিনি ১৯৭৯ সন‌ পর্যন্ত‌ অবস্থান করে তাঁর অনেক শিষ্যকে  শোধ কার্যে সহায়তা করেন, যার‌ মধ্যে একজন ডা. বিক্রম বিবেকী জী । 

বৈদিক‌ বাঙ্‌ময়ে‌ আচার্য‌ জী মহৎ কৃতিত্ব রাখার‌ দরুন‌ তিনি বিবিধ‌ পুরষ্কার এবং সম্মাননায়‌ ভূষিত হন ।  সংস্কৃত বাঙ্‌ময়ে‌ তাঁর প্রগাঢ়‌ বৈদুষ্যতার‌ দরুন‌ ভারত রাষ্ট্রপতি কর্তৃক তাঁকে  রাষ্ট্রীয় বিদ্বানরূপে সম্মানিত করা হয় । এতদ্‌ব্যতীত অতি সান্দীপনি রাষ্ট্রীয় বেদ-বিদ্যা পুরস্কার এবং আর্যসমাজ সান্তাক্রূজ, বম্বে থেকে “বেদ-বেদাঙ্গ” পুরস্কারে সম্মানিত করা হয় । দিল্লি সংস্কৃত একাডেমি, উত্তর প্রদেশ সংস্কৃত সংস্থান‌, উত্তরাখণ্ড‌ সংস্কৃত একাডেমি‌ থেকে‌ও পূজ্য আচার্য জীকে সম্মানিত করা হয় ।

২০১৩ সনের‌ ৯ই এপ্রিল‌ আচার্য জী দেহত্যাগ‌ করেন ।


গ্রন্থরাজিঃ

1.বেদো কী বর্ণন শৈলিয়া


2. বৈদিক বীর গর্জনা


3. বৈদিক সূক্তি


4. বেদ মঞ্জরী


5. বৈদিক নারী


6. যজ্ঞ মীমাংসা


7. বেদ ভাষ্যকারো কী বেদার্থ প্রক্রিয়া


8. মহর্ষি দয়ানন্দ কে শিক্ষা, রাজনীতি ঔর কলা-কৌশল সম্বন্ধী বিচার


9. বৈদিক শব্দার্থ বিচারঃ


10. ঋগ্বেদ জ্যোতি


11. যজুর্বেদ জ্যোতি


12. অথর্ববেদ জ্যোতি


13. আর্ষ জ্যোতি


14. বৈদিক মধু বৃষ্টি 


15. উপনিষদ দীপিকা


16. সামবেদ‌ ( সংস্কৃত - হিন্দি‌ ) ভাষ্য


17. বেদো‌ মে পুনরুক্তি দোষ নহী‌ (সম্পাদনা)


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.